আলোক তড়িৎ ক্রিয়া

ধরো তোমার কাছে একটি টর্চ লাইট আছে। লাইটটিকে একটি ধাতবপাতের উপর ফেললে। তাহলে একটা মজার বিষয় ঘটবে। ওই ধাতবপাত থেকে ইলেকট্রন নির্গত হবে। খালি চোখে হয়তো দেখতে পাবেনা, তবে বিজ্ঞানীরা বিভিন্ন যন্ত্রপাতি বসিয়ে সেই একশ বছর আগেই পরীক্ষা করে দেখেছেন। মনেকরো, বায়ুশূন্য স্থানে ধাতব পাতটি রাখলে,সেটিকে আরেকটি ধাতবপাতের সাথে তার দিয়ে যুক্ত করলে। এবং এদের মাঝখানে একটি ভোল্টেজ সাপ্লায়ার যোগ করে দিলে। ভোল্টেজ সাপ্লায়ার কে নেড়েচেড়ে এমনভাবে রাখলে যেন টর্চলাইটের আলোতে নির্গত ইলেকট্রন অন্য ধাতবপাতে পৌছাতে না পারে। যে ভোল্টেজের জন্য ইলেকট্রনগুলি এই বাঁধার সম্মুখীন হবে, সেটিকে আমরা বলবো Stopping voltage (\(V_{\text{stop}}\))। এবার তোমাকে একটা প্রশ্ন করি। যদি আলোর উজ্জ্বলতা বাড়ানো হয়, তাহলে কি হবে? ইলেট্রনগুলি কি পারবে \(V_{\text{stop}}\) এর বাঁধা অতিক্রম করে অন্য ধাতবপাতে পৌঁছাতে?

ক্লাসিকাল বিদ্যুত ও চুম্বক তত্ত্ব অনুযায়ী, আলো একটি বিদ্যুতচৌম্বকীয় তরঙ্গ। আর কোন বিদ্যুতচৌম্বকীয় তরঙ্গের তীব্রতা বাড়ালে সেটির বিদ্যুতক্ষেত্রের শক্তিও বাড়বে। এবং ওই বিদ্যুতক্ষেত্রে অবস্থিত ইলেকট্রনগুলির শক্তিও বৃদ্ধি পাবে। এবং ওই ধাতবপাত থেকে অন্য ধাতবপাতে ইলেকট্রনগুলির প্রবাহ বাঁধা দিতে \(V_{\text{stop}}\) কে বাড়াতে হবে। কিন্তু কোন একটা অদ্ভুত কারণে \(V_{\text{stop}}\) এর পরিমানের কোন পরিবর্তন হয়না!

আচ্ছা, এবার আলোর তীব্রতা আগের মতই রেখে বরং বেশি কম্পাঙ্কের আলো ব্যবহার করলে। ক্লাসিকাল বিদ্যুত ও চুম্বক তত্ত্ব বলবে, বিদ্যুতচৌম্বকীয় তরঙ্গের কম্পাঙ্ক বাড়ালে বিদ্যুতক্ষেত্রের শক্তির কোন পরিবর্তন হয়না। সুতরাং ইলেকট্রনের প্রবাহ থামানোর জন্য \(V_{\text{stop}}\) এর মান বাড়ানোর কোন দরকার নাই। কিন্তু বাস্তবে দেখা যায়, \(V_{\text{stop}}\) এর মান বৃদ্ধি পেয়েছে।

ক্লাসিকাল বিদ্যুত ও চুম্বক তত্ত্ব দিয়ে কোনভাবেই আলোক তড়িৎ ক্রিয়ার এই অদ্ভুত কার্যক্রম ব্যাখ্যা করা যাচ্ছিলো না।
আলোক তড়িৎ ক্রিয়া আলোক তড়িৎ ক্রিয়া Reviewed by Dayeen on এপ্রিল ০৫, ২০২০ Rating: 5
Blogger দ্বারা পরিচালিত.