ক্রিকেট বলের অবস্থান ভেক্টর

আগের অধ্যায়ে শুধু মাত্র x-অক্ষ বরাবর গতিশীল মহাকাশযানের কথা বিবেচনা করেছি। কিন্তু যদি গতিশীল বস্তুটি অন্যান্য দিকেও নড়াচড়া করে তাহলে সেটির জন্য অবস্থান ভেক্টর কেমন হবে? মনেকরো তুমি ক্রিকেট খেলছো। বোলার সাঁই সাঁই করে দৌড়ে এসে গায়ের জোরে হেঁইয়ো বলে বল করলো, তুমিও ব্যাট ঘুড়িয়ে দুম করে ছক্কা হাঁকিয়ে দিলে। এখন আসো দেখি, বলটির অবস্থান কিভাবে কো-অর্ডিনেট সিস্টেম ও ভেক্টর দিয়ে নির্দেশ করা যায়। মনেকরো, বলটির অবস্থান শুধু x আর y-অক্ষ বরাবর পরিবর্তিত হচ্ছে। তাহলে দ্বিমাত্রিক কো-অর্ডিনেট সিস্টেমে নির্দিষ্ট সময়ে বলটির অবস্থান নির্দেশ করার জন্য দুইটি একক ভেক্টর লাগবে। x-অক্ষ বরাবর একক ভেক্টর $\hat{i}$ এবং y-অক্ষ বরাবর একক ভেক্টর $\hat{j}$। তাহলে দ্বিমাত্রিক কো-অর্ডিনেট সিস্টেমে বলটির অবস্থান ভেক্টর হবে \begin{align} \vec{r}(t)=x(t)\hat{i}+y(t)\hat{j} \end{align} কিন্তু যদি বলটির অবস্থান তিনটি অক্ষ বরাবরই পরিবর্তন হয়, তাহলে কি হবে? তাহলে আমাদের আরও একটা একক ভেক্টর নিয়ে আসতে হবে। মনেকরো z-অক্ষ বরাবর আরেকটি একক ভেক্টর হলো $\hat{k}$, তাহলে ত্রিমাত্রিক কো-অর্ডিনেট সিস্টেমে বলটির অবস্থানকে লিখতে পারবে- \begin{align} \vec{r}(t)=x(t)\hat{i}+y(t)\hat{j}+z(t)\hat{k} \end{align}
ক্রিকেট বলের অবস্থান ভেক্টর ক্রিকেট বলের অবস্থান ভেক্টর Reviewed by Dayeen on জুলাই ১৩, ২০২১ Rating: 5
Blogger দ্বারা পরিচালিত.